প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা দিল্লি মেট্রোর ফেজ- IV প্রকল্পের দুটি করিডরের অনুমোদন দিয়েছে। এর ফলে জাতীয় রাজধানীতে মেট্রো পরিষেবার আরও প্রসার ঘটবে।
এই দুটি করিডর হলো (ক) ইন্দ্রলোক থেকে ইন্দ্রপ্রস্থ, ১২.৩৭৭ কিলোমিটার এবং
(খ) লাজপত নগর থেকে সাকেত জি-ব্লক, ৮.৩৮৫ কিলোমিটার।
প্রকল্পের ব্যয় এবং অর্থ সংস্থান
এই দুটি প্রকল্পের আনুমানিক ব্যয় ৮,৩৯৯ কোটি টাকা। অর্থ সংস্থান হবে ভারত সরকার, দিল্লি সরকার এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তহবিল থেকে।
ইন্দ্রলোক থেকে ইন্দ্রপ্রস্থ করিডরটি গ্রিন লাইনের সম্প্রসারিত অংশ। এর মাধ্যমে রেড, ইয়েলো, এয়ারপোর্ট, ম্যাজেন্টা, ভায়োলেট এবং ব্লু লাইনের সঙ্গে সংযোগ তৈরি হবে। লাজপত নগর থেকে সাকেত জি-ব্লক করিডরটি সিলভার, ম্যাজেন্টা, পিঙ্ক এবং ভায়োলেট লাইনের সঙ্গে যুক্ত হবে। এই করিডরটি সম্পূর্ণভাবে মাটির উপরে তৈরি হবে। এতে থাকবে ৮টি স্টেশন। অন্যদিকে ইন্দ্রলোক - ইন্দ্রপ্রস্থ করিডরটির ১১.৩৪৯ কিলোমিটার অংশ হবে ভূগর্ভস্থ। মাটির উপরে থাকবে ১.০২৮ কিলোমিটার অংশ। এই করিডরে থাকবে ১০টি স্টেশন।
চতুর্থ পর্যায়ের সম্প্রসারণ প্রকল্পে দিল্লি মেট্রো ৬৫ কিলোমিটার রেলপথ তৈরি করছে। নতুন করিডরগুলি ২০২৬-এর মার্চ নাগাদ তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে দিল্লি মেট্রো রেলপথের মোট দৈর্ঘ্য ৩৯১ কিলোমিটার। রয়েছে ২৮৬টি স্টেশন।